May 17, 2024, 6:16 pm

বড়দিনে ইসরায়েলী বোমা হামলায় ফিলিস্তিনিরা ‘কোন আনন্দ’ করছে না

ফিলিস্তিনিরা বলেছে, তারা এই ক্রিসমাসে ‘আনন্দ অনুভব করছে না’। কারণ, ইসরায়েল সোমবার অবরুদ্ধ ফিলিস্তিনি ভূখন্ডে বোমা বর্ষণ করেছে। হামাস দাবি করেছে যুদ্ধের কোনো শেষ নেই। এই পর্যন্ত ২০ হাজারেরও বেশি বেসামরিক নাগরিক নিহত হয়েছে। এদের বেশির ভাগই নারী ও শিশু।
অধিকৃত পশ্চিম তীরের শহর বেথলেহেম, যীশু খ্রিস্টের জন্মস্থানে খুব কম উপাসক বা পর্যটকদের সাথে উৎসব কার্যকরভাবে বাতিল করা হয়েছিল।
গাজা উপত্যকায় হামাস যোদ্ধারা নুসিরাত শরণার্থী শিবিরসহ সোমবার প্রথম দিকে মধ্যাঞ্চলে ৫০টি হামলার খবর দিয়েছে।
দক্ষিণাঞ্চলীয় শহর খান ইউনিসে সাম্প্রতিক যুদ্ধের কেন্দ্রস্থলের একটি হাসপাতালে ফাদি সায়েগ বলেছেন, যার পরিবার আগে উদযাপনের জন্য বেথলেহেমে ভ্রমণের অনুমতি পেয়েছে তারা বলেছে যে, তিনি এই বছর বড়দিন উদযাপন করবেন না।
তিনি হাসপাতালে ডায়ালাইসিস চলাকালীন বলেছিলেন, ‘কোন আনন্দ নেই। কোন ক্রিসমাস ট্রি নেই, কোন সাজসজ্জা নেই, কোন পারিবারিক নৈশভোজ নেই, কোন উদযাপন নেই।’ ‘আমি প্রার্থনা করি এই যুদ্ধ দ্রুত শেষ হোক।’
তিনি এএফপিকে বলেছেন, ‘সমস্ত ক্রিসমাস উদযাপন বাতিল করা হয়েছে’। ‘আমরা কিভাবে উদযাপন করব যখন আমরা ঘণ্টা বাজানোর পরিবর্তে ট্যাঙ্ক এবং বোমাবর্ষণের শব্দ শুনি?’
ইসরায়েলি পরিসংখ্যানের উপর ভিত্তি করে এএফপি’র তথ্য অনুযায়ী, যুদ্ধ শুরু হয় যখন হামাস যোদ্ধারা ৭ অক্টোবর দক্ষিণ ইসরায়েলে আক্রমণ করে এবং প্রায় ১,১৪০ জনকে হত্যা করে। যাদের বেশিরভাগই বেসামরিক ছিল এবং ২৫০ জনকে জিম্মি করে।
ইসরায়েল প্রতিক্রিয়া হিসাবে হামাসকে নির্মূল করার প্রতিশ্রুতি দিয়েছে এবং তারা সামরিক অভিযানশুরু করে। যার মধ্যে রয়েছে ব্যাপক বিমান বোমা হামলা। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় অনুসারে, ২০,৪২৪ জন নিহত হয়েছে। এদের বেশিরভাগই নারী এবং শিশু।
পোপ ফ্রান্সিস রবিবার বিশ্বব্যাপী ক্রিসমাস উদযাপনের সূচনা করেন শান্তির আহ্বানের সাথে, কারণ যুদ্ধ বিশ্বের অন্যতম প্রিয় ছুটির উপর ছায়া ফেলেছে।
ক্যাথলিক নেতা বলেছেন, ‘আজ রাতে আমাদের হৃদয় বেথলেহেমে আছে, যেখানে শান্তির রাজপুত্র যুদ্ধের নিরর্থক যুক্তি দ্বারা অস্ত্রের সংঘর্ষের দ্বারা প্রত্যাখ্যান করা হয়েছে যা আজও তাকে বিশ্বে জায়গা খুঁজে পেতে বাধা দেয়।’
জেরুজালেমের ল্যাটিন পিতৃপুরুষ, পিয়েরবাতিস্তা পিজ্জাবাল্লা, ঐতিহ্যবাহী কালো এবং সাদা কেফিয়েহ পরিহিত চার্চ অফ দ্য নেটিভিটিতে রোববার এসেছিলেন।
তিনি বলেছেন, ‘আমাদের হৃদয় গাজায় যায়, গাজার সকল মানুষের কাছে তবে গাজার আমাদের খ্রিস্টান সম্প্রদায়ের প্রতি বিশেষ মনোযোগ আকর্ষণ করে কষ্ট পাচ্ছে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :